5 uses of lemon in cosmetics – রূপচর্চায় লেবুর ৫টি ব্যবহার

রূপচর্চায় লেবুর ৫টি ব্যবহার

ওজন কমানো থেকে শুরু করে ত্বকের বিভিন্ন সমস্যায় ব্যবহার করা হয়ে থাকে লেবু। লেবু হচ্ছে ক্যালসিয়াম, ভিটামিন সি, মিনরেলস এবং এন্টিঅক্সিডেন্টের বিশাল উৎস যা ত্বক, চুল এবং নখের অবস্থার উন্নতি করে এগুলোকে আরও আকর্ষনীয় করে তোলে। চলুন জেনে নেয়া যাক রূপচর্চায় লেবুর কিছু ব্যবহার-

১. অতিরিক্ত ওজন কমাতে লেবু খুব উপকারী। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে পেকটিন ফাইবার যা ক্ষুধা কমায়। প্রতিদিন সকালে এক টুকরো লেবু এবং কয়েক ফোঁটা মধু হালকা গরম পানিতে মিশিয়ে পান করুন। এটি পেটের চর্বি কমাতেও সহায়ক।

২. ব্রণ সারাতে এবং ব্ল্যাকহেডস কমাতে লেবু খুবই উপকারী। এক টুকরো লেবুর রস নিয়ে মুখে ঘষুন। আর যেসব জায়গায় ব্ল্যাকহেডস রয়েছে সেখানে মধু এবং লেবুর রস মিশিয়ে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে ব্রণ যদি খুব বেশি হয় এবং মুখে বা ব্রণের জায়গায় ঘা থাকে তাহলে লেবুর রস ব্যবহার করবেন না।

৩. তৈলাক্ত ত্বক থেকে রক্ষা পেতে ব্যবহার করতে পারেন লেবুর রস। ঘুমাতে যাওয়ার আগে তুলোর সাহায্যে লেবুর রস মুখে লাগান এবং পরদিন সকালে উঠে ধুয়ে ফেলুন। চাইলে দিনেও করতে পারেন।

৪. ঠোঁট ফাটা রোধ করতেও ব্যবহার করতে পারেন লেবুর রস। রাতে ঘুমানোর আগে লেবুর রস ঠোঁটে লাগিয়ে সকালে ধুয়ে ফেলুন। লেবুর রস ঠোঁটের মরা কোষ দূর করে ঠোঁটকে নরম করে।

৫. খুশকি দূর করতে ব্যবহার করা যেতে পারে লেবু। নারিকেল তেল, অলিভ অয়েল, মধু এবং লেবুর রস একসাথে মিশিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। এরপর গরম তোয়ালে মাথায় পেঁচিয়ে রাখুন। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

About Health Care Medicine

Check Also

spirulina for mental pressure

Tips to Overcome Depression: ডিপ্রেশন দূর করার চমৎকার কিছু টিপস

Tips to Overcome Depression: ডিপ্রেশন দূর করার চমৎকার কিছু টিপস ডিপ্রেশন জিনিষটা আজকাল সবার মাঝেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *