ত্রিফলার উপকারিতা ও স্বাস্থ্যগুন

ত্রিফলার উপকারিতা ও স্বাস্থ্যগুন

১। ক্যান্সার প্রতিরোধক : ২০১৫ সালে ক্যান্সার সেলের গ্রোথ এবং তার উপর ত্রিফলার প্রভাব সম্বর্কে একটি গবেষণা করা হয়েছিল। তাতে দেখা গিয়েছিল খালি পেটে নিয়মিত
ত্রিফলা খেলে শরীরের ভিতরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যে ক্যান্সার সেল জন্ম নেওয়ার কোনও সুযোগই পায় না। আর যদি জন্ম নিয়েও ফেলে তাহলেও তার বৃদ্ধি আটকে যায়। ফলে স্বাভাবিকভাবেই এই মারণ ব্যাধি ক্যান্সার খুব ভালোভাবে দেহ প্রতিরোধ করতে সক্ষম হয় ।অরেকটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে কোলন ক্যান্সার প্রতিরোধেও ত্রিফলা কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

২। ওজন কমাতে : যারা অতিরিক্ত ওজন নিয়ে দুশ্চিন্তায় আছেন বা যারা শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে শরীর ফিট রাখতে চান তাদের জন্য ত্রিফলা খুব ভালো ফলাফল দিবে। ডায়েট কন্ট্রোল এর পাশাপাশি প্রতিদিন ত্রিফলা ভিজানো পানি খেতে পারেন। ত্রিফলা বাওয়েল মুভমেন্ট কে উন্নত করার পাশাপাশি হজম শক্তি বাড়িয়ে তোলে বহুগুন যার ফলে শরীরে মেদ জমতে পারে না। ফলে শরীর এর ওজন স্বাভাবিক ভাবেই হ্রাস পায় ও শরীর হয়ে ওঠে স্লিম ও ফিট।

৩। পেটের সমস্যা : পেটের হজমের সমস্যায় হাজার বছর ধরে ব্যবহার হয়ে আসছে ত্রিফলা।এসিডিটি , কোষ্টকাঠিন্য , বদহজম ,পেট ফাঁপা , আই বি এস সহ প্রায় সব ধরণের পেটের সমস্যার জন্য এটি মহা-ঔষধ।এটি হজম ক্ষমতা বাড়ায় ও পেট পরিষ্কার রাখে। পেটের খারাপ জীবাণু ধ্বংস করে ।প্রতিদিন রাতে ঘুমানোর পূর্বে ১ গ্লাস পানি তে ১ চা চামচ ত্রিফলা গুলে রেখে দিয়ে পরের দিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খেতে হবে। নিয়মিত খেতে থাকলে আস্তে আস্তে পেটের সকল সমস্যা গুলো থেকে মুক্তি পাওয়া যায়।

৪। অবসাদ দূর করে : ত্রিফলায় রয়েছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট । নিয়মিত ত্রিফলা খাওয়ার ফলে দেহে এন্টি অক্সিডেন্ট ও ভিটামিন সি এর পরিমান প্রচুর বৃদ্ধি পায় যা মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে এবং মানসিক ক্লান্তি ও অবসাদ কমায়।যার ফলে শরীর ও মন থাকে প্রফুল্ল।

৫। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি : ত্রিফলায় প্রচুর এন্টিঅক্সিডেন্ট,ভিটামিন সি ও অনেক খনিজ উপাদান থাকার ফলে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বহুগুন।নিয়মিত ত্রিফলা খাওয়া শুরু করলে দেহে পুষ্টিকর উপাদানের মাত্রা অনেক বেড়ে যায় যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতার প্রচুর উন্নতি ঘটে । ফলে দেহে রোগব্যাধির আক্রমণ কমে যায় অনেক এবং শরীর থাকে রোগ মুক্ত।

৬। রক্তচাপ নিয়ন্ত্রণ : দেহের রক্তচাপ উঠানামার সমস্যায় ও ভালো কাজ করে ত্রিফলা। নিয়মিত ত্রিফলা খাওয়া শুরু করলে দেহের রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগবে না।

৭। চুল পড়া রোধে : ত্রিফলায় বিদ্যমান আমলকি ও বহেরা চুলের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। ত্রিফলা চুল পাকা রোধ করে ও চুল পড়া কমায় এবং চুল কে করে স্বাস্থ্যোজ্জ্বল।

৮। ডায়বেটিস নিয়ন্ত্রণ : ত্রিফলায় রয়েছে শক্তিশালী উপাদান হাইপোগ্লাইসেমিক যা রক্তে শর্করার পরিমান কমায় ফলে ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকে অনেকটাই।

৯ । দাঁতের যত্নে : দাঁতের যত্নেও ত্রিফলার ব্যবহার অনেক পুরোনো। ত্রিফলার প্রদাহ বিরুধী প্রভাব এর কারণে দাঁতের ব্যথা থেকে শুরু করে দাঁতের বিভিন্ন সমস্যা দূর করে ও দাঁতের স্বাস্থ্য ভালো রাখে।

১০। চোখের যত্নে: চোখের ছানি গ্লুকোমা ও অন্যান্য চোখের রোগের বিরুদ্ধে লড়াই করে ত্রিফলা। দৃষ্টি শক্তি বৃদ্ধির জন্যেও আয়ুর্বেদ চিকিৎসায় ত্রিফলা ব্যবহৃত হয়ে আসছে যুগের পর যুগ ধরে।

About Health Care Medicine

Check Also

There is a wonderful diet therapy – থেরাপী নামে একটা চমৎকার ডায়েট থেরাপি আছে

DOS ( Doctrine of Signatures ) থেরাপী নামে একটা চমৎকার ডায়েট থেরাপি আছে । রোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *