শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সাম্প্রতিক লেখাসমূহ

ডায়েটে দারচিনি রাখলে প্রজনন ক্ষমতা বাড়ে? সত্যিটা আসলে কী? Cinnamon Advantages

Cinnamon Advantages: যাঁরা খুব দ্রত সন্তান নেয়ার পরিকল্পনা করছেন, সত্যিই কি তাঁদের দৈনন্দিন খাদ্যতালিকায় দারচিনি রাখা উচিত?

রান্নাঘরে দারচিনির মতো সাধারণ মশলা শুধু কি একটা মশলা নাকি আরও অনেক কিছু করতে পারে! দারচিনি শুধু স্বাদ কিংবা গন্ধ বাড়ানোর জন্য নয়, স্বাস্থ্য এবং সুস্থতা সম্পর্কে ক্রমবর্ধমান সচেতনতার সঙ্গে দারচিনি নামক এই মশলাটির গুরুত্ব বেড়ে চলেছে দিন দিন। কিন্তু এইটা অনেকরই জানা ছিল না যে ডায়েটে নিয়মিত দারচিনি রাখলে প্রজনন ক্ষমতা বাড়িয়ে গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে?

অনেক বিশেষজ্ঞদের মতে, দারচিনি পুরুষ এবং মহিলা উভয়েরই ফার্টিলিটি এবং কামশক্তি বাড়াতে সাহায্য করে। বিশেষ করে যাঁরা সন্তানের পরিকল্পনা করছেন, তাঁদের দৈনন্দিন খাদ্যতালিকায় এই মশলাটি রাখা উচিত।

আমরা কী খাই এবং কীভাবে খাই তা সামগ্রিকভাবে আমাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। এমন কোনও খাবার নেই যা রাতারাতি ফার্টিলিটি বাড়িয়ে দেয়, তবে কিছু খাবার নিয়মিত খেলে গর্ভধারণের ক্ষেত্রে সুবিধা হয়। তাহলে কীভাবে এই দারচিনি (সুগন্ধযুক্ত মশলা দারচিনি) ফার্টিলিটি এবং স্বাভাবিকভাবে কামশক্তি বাড়াতে সাহায্য করতে পারে জেনে নেওয়া যাক।

প্রকৃতিগতভাবে দারচিনি গরম প্রকৃতির মশলা এবং এটি চা, ডিটক্স পানীয়, স্যুপ, স্টু, তরকারি এবং ডেসার্টে দিলে শুক্রাণু উন্নত করতে পারে এবং পুরুষদের পেলভিসে রক্ত প্রবাহ বাড়ায়। একইভাবে, মহিলাদের ডায়েটে অল্প পরিমাণে দারচিনি (সুগন্ধযুক্ত মশলা) যোগ করলে তা অনিয়মিত মাসিক চক্র ঠিক করতে সহায়তা করে এবং মহিলাদের বন্ধ্যাত্বের অন্যতম প্রধান কারণ পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (PCOS) কমাতে সাহায্য করতে পারে।

সকালে দারচিনি চা বা দারচিনি ডিটক্স পানীয় খেলে তা ঋতুস্রাব নিয়মিত করতে সাহায্য করতে পারে, ফলে গর্ভাবস্থার সম্ভাবনা বেড়ে যায়। এবার তাহলে কীভাবে রোজকার ডায়েটে দারচিনি যোগ করা উচিত, জেনে নেওয়া যাক।

রোজকার ডায়েটে কীভাবে এবং কতটা দারচিনি রাখা উচিত?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মহিলা ও পুরুষ উভয়ে দৈনিক ডায়েটে ৩ গ্রাম দারচিনি রাখতে পারেন। দারচিনি শুধুমাত্র ফার্টিলিটির জন্যই ভালো নয়, একইসঙ্গে ওজন কমাতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে এবং হার্ট ভালো রাখতে সাহায্য করে।

বিভিন্নভাবে ডায়েটে দারচিনি রাখা যায়। যেমন গরম জলে এবং চায়ে দারচিনি দিয়ে কিংবা স্যালাড, ওটমিল, স্যুপ, স্মুদিতে দিয়ে খাওয়া যায়। আবার ডিটক্স পানীয়তে লেবুর টুকরো, মধু সহ দারচিনি দিয়ে খাওয়া যায় কিংবা ঘুম ভালো হওয়ার জন্য দারচিনি জল নাইট ড্রিঙ্ক হিসাবে খাওয়া যায়।

About Health Care Medicine

Check Also

For natural pink lips

For natural pink lips – প্রাকৃতিক গোলাপি ঠোঁটের জন্য

For natural pink lips – প্রাকৃতিক গোলাপি ঠোঁটের জন্য শীতে নানা কারণে ঠোঁট তার স্বাভাবিক …

Leave a Reply

Your email address will not be published.