বুধবার, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সাম্প্রতিক লেখাসমূহ

For natural pink lips – প্রাকৃতিক গোলাপি ঠোঁটের জন্য

For natural pink lips – প্রাকৃতিক গোলাপি ঠোঁটের জন্য
শীতে নানা কারণে ঠোঁট তার স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে ফেলে। কম পানি খাওয়া, চামড়া শুষ্ক হয়ে যাওয়া, ঘনঘন জিভ দিয়ে ঠোঁট ভেজানো ইত্যাদি কারণে ঠোঁট ফ্যাকাশে হয়ে যায়। ধূমপানের অভ্যাস থাকলে কালচে ছোপ পড়ে ঠোঁটে। লিপস্টিক বা প্রসাধনী ছাড়াই সুন্দর গোলাপি ঠোঁট পেতে পারেন ঘরোয়া যত্নে।

For natural pink lipsমরা চামড়া উঠিয়ে ফেলুন
নির্দিষ্ট সময়পরপর ত্বকের উপরের মৃত কোষ উঠে গিয়ে সেখানে জন্ম নেয় নতুন কোষ। কিন্তু এই মৃত কোষ ত্বকের সঙ্গেই আলগাভাবে লেগে থাকে। ফলে ত্বক বিবর্ণ ও নিষ্প্রাণ দেখায়। নিয়মিত স্ক্রাবিং করে ঠোঁট থেকে মরা কোষ আর চামড়া তুলে ফেলতে পারলে ঠোঁটে আর্দ্রতা ধরে রাখা আরও সহজ হয়। স্ক্রাব বানিয়ে নিতে পারেন ঘরেই। এজন্য ওট গুঁড়ার সঙ্গে চিনি, মধু এবং উদ্ভিজ্জ তেল মিশিয়ে ঠোঁটে ঘষে নিন। এছাড়া চিনি, নারকেল তেল, দারুচিনি, এবং মধু মিশিয়েও বানিয়ে নিতে পারেন চমৎকার স্ক্রাবার। লেবুর রসের সঙ্গে মেশাতে পারেন পেট্রোলিয়াম জেলি এবং চিনি।

ময়েশ্চারাইজার
ঠোঁট মোলায়েম রাখতে ঘরে তৈরি লিপবাম ব্যবহার করতে পারেন। আধা কাপ বিটরুটের রসে ১ থেকে ২ চা চামচ ঘি মেশান। মিশ্রণটি ফ্রিজে রেখে প্রয়োজন মতো ব্যবহার করুন লিপবাম হিসেবে। বিটে রয়েছে ভিটামিন যা ত্বক ভালো রাখে। আর ঘি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে অনন্য।

প্যাক বানিয়ে নিন ঘরেই
ঠোঁটের যত্নে প্যাক বানিয়ে নিতে পারেন ঘরেই। মধু, দই, এবং অলিভ অয়েল মিশিয়ে ঠোঁটে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। মধু এবং লেবুর রস মিশিয়ে ঠোঁটে লাগালেও উপকার পাবেন। রাতে ঘুমানোর আগে লাগাতে পারেন নারকেলের তেল। ঠোঁটে গোলাপি আভা আনতে গোলাপের পাপড়ি বেটে দুধ মিশিয়ে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। বিটরুটের রস এবং মধু মিশিয়েও লাগাতে পারেন।

About Health Care Medicine

Check Also

Domestic ways to reduce mosquito infestation

ঘরোয়া উপায়ে মশার উপদ্রব কমানোর উপায় – Domestic ways to reduce mosquito infestation

ঘরোয়া উপায়ে মশার উপদ্রব কমানোর উপায় – Domestic ways to reduce mosquito infestation আবহাওয়ার এই …

Leave a Reply

Your email address will not be published.