Leafy Greens

Healthy food for boys – ছেলেদের জন্য উপকারী খাবার

Healthy food for boys – ছেলেদের জন্য উপকারী খাবার

শারীরিক গঠনগত কারণেই ছেলেদের প্রতিদিনকার খাবারে কিছু ভিন্নতা প্রয়োজন। পুরুষেরা হয়তো নিজেরাও জানেন না, কোন খাবারটি তাদের জন্য উপকারী। বেশিরভাগ খাবারের ক্ষেত্রে খুব একটা সচেতন নন। তবে সুস্বাস্থের জন্য খাদ্য গ্রহণে সচেতন হওয়া জরুরি। চলুন জেনে নিই ছেলেদের শরীরের জন্য উপকারী কিছু খাবারের কথা-

Immunity Booster

গোটা শস্য

লাল চাল, ওটস এবং গমের আটা জাতীয় গোটা শস্য স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী খাদ্য। এই সকল গোটা শস্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিলারেল, ফোলাইট, বায়োটিন এবং ফাইবার। এই সকল শস্যের ভিটামিন বি বিষণ্ণতা দূর করতে এবং বায়োটিন চুল পড়া রোধে বেশ কার্যকর। এছাড়াও গবেষণায় পাওয়া গিয়েছে ফোলাইট পুরুষের যৌন স্বাস্থ্য ভালো রাখে।

ডিম

পুরুষেরা বেশিরভাগ সময় চুল পরে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন। এবং পুরুষদের মাথাতেই টাকের সমস্যা বেশি দেখা যায়। ডিম এই সমস্যা থেকে রেহাই দিতে পারে। ডিমের উচ্চ মাত্রার প্রোটিন চুল পড়া রোধ করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। ডিমের কুসুম দেহে আয়রনের অভাব পূরণে সাহায্য করে।

Garlic Spry
Garlic Spry

রসুন

কাঁচা রসুন খাওয়ার কথা অনেকেই ভাবতে পারেন না। বিশেষ করে ছেলেরা তো এই জিনিসটি একেবারেই অপছন্দ করেন। কিন্তু প্রতিদিন কাঁচা রসুন খেলে পুরুষেরা হৃদপিণ্ডের সমস্যা থেকে রেহাই পেতে পারেন। কারণ কাঁচা রসুন দেহের কলেস্টোরলের মাত্রা কমায়।

Tomatoes reduce the risk of stomach cancer

 

টমেটো

টমেটোকে সুপারফুড বলা হয়ে থাকে। টমেটোর অনেক পুস্টিগুনের জন্যই করা হয়েছে এই নামকরণ। টমেটোতে রয়েছে ‘লাইকোপিন’। লাইকোপিন কলোরেক্টাল ক্যান্সার, পাকস্থলীর ক্যান্সার, হৃদপিণ্ডের সমস্যা এবং দেহের কোলেস্টোরল কমাতে বেশ সহায়ক একটি সবজি। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই টমেটো রাখা উচিৎ।

ব্রকলি
ব্রকলিও অনেকের কাছে বেশ অপছন্দের একটি খাবার। কিন্তু ব্রকলি এবং ব্রকলি জাতীয় খাবার যেমন বাঁধাকপি, অঙ্কুরিত সিমের বীচি ইত্যাদিতে রয়েছে ক্যান্সার প্রতিরোধকারী উপাদান ‘সালফোরাফেইন’। এই উপাদানটি পুরুষদের দেহে মুত্রথলির ক্যান্সার, পাকস্থলীর ক্যান্সার এবং কলোরেক্টাল ক্যান্সার প্রতিরোধে কাজ করে।

About Health Care Medicine

Check Also

omicron symptoms

Gut bacteria are key to keeping the body healthy: শরীর সুস্থ রাখার চাবিকাঠি পেটের ব্যাকটেরিয়া

Gut bacteria are key to keeping the body healthy: শরীর সুস্থ রাখার চাবিকাঠি পেটের ব্যাকটেরিয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *