নিয়মিত পেঁপে খাওয়ার সুফল – The benefits of eating papaya regularly

The benefits of eating papaya regularly – নিয়মিত পেঁপে খাওয়ার সুফল

পেঁপে একটি সুস্বাদু ও উপকারী ফল। সহজলভ্য এবং কম দামে পাওয়া যায় বলে এর জনপ্রিয়তাও অনেক। পেঁপে কাঁচা ও পাকা দুই ভাবেই খাওয়া যায়। কাঁচা পেঁপে সালাদে ও রান্নায় এবং পাকা পেঁপে ফল হিসেবে খাওয়া যায়। পেঁপেতে ক্যালোরির পরিমাণ কম এবং পুষ্টি বেশি বলে যারা ওজন সমস্যায় ভুগছেন তাঁরা পেপে খেতে পারেন নিয়মিত। এছাড়াও হজমের সমস্যা দূর করতে পেঁপে উপকারী। যাদের ডায়াবেটিস আছে তাঁরা পাকা পেঁপের না খেয়ে কাঁচা পেঁপে খান। কারণ পাকা পেঁপে খেলে ডায়াবেটিস বেড়ে যেতে পারে।

The benefits of eating papaya regularly
নিয়মিত পেঁপে খাওয়ার সুফল

১০০ গ্রাম পাকা পেঁপেতে প্রোটিন ০.৬ গ্রাম, ফ্যাট ০.১ গ্রাম, মিনারেল ০.৫ গ্রাম, ফাইবার ০.৮ গ্রাম, কার্বোহাইড্রেট ৭.২ গ্রাম, খাদ্যশক্তি ৩২ কিলো ক্যালরি, ভিটামিন সি ৫৭ মিলিগ্রাম, সোডিয়াম ৬.০ মিলিগ্রাম,পটাশিয়াম ৬৯ মিলিগ্রাম, আয়রন ০.৫ মিলিগ্রাম আছে। আসুন জেনে নেয়া যাক পেঁপের ৫টি স্বাস্থ্য উপকারীতা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

পেঁপেতে আছে ভিটামিন এ, সি ও ই আছে। এই ভিটামিন গুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরের বিভিন্ন সমস্যা দূর করে। এতে উপস্থিত ভিটামিন সি ত্বক, চুল ও মাড়ির জন্য খুবই উপকারী। পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ যা চোখ, মিউকাস মেমম্রেন ও সুন্দর ত্বকের জন্য জরুরী। এই উপাদান গুলোর উপস্থিতির কারণে পেঁপেকে একটি পুষ্টিকর ফল হিসেবে ধরা হয়।

হজম ক্ষমতা বাড়ায়:

পেঁপেতে প্রচুর পরিমাণে এনজাইম আছে যা খাবার হজমে সহায়তা করে থাকে। এছাড়াও প্রচুর পানি ও দ্রবণীয় ফাইবার আছে। যারা হজমের সমস্যায় ভুগে থাকেন তাঁরা নিয়মিত পথ্য হিসেবে পাকা বা কাঁচা পেঁপে খেতে পারেন।

কোলেস্টেরল কমায়:

অন্যান্য ফলের মতই পেঁপেতে কোনো কোলেস্টেরল নেই। আর পেঁপেতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। তাই কোলেস্টেরলের সমস্যায় যারা দুশ্চিন্তায় আছেন তাঁরা প্রতিদিনের খাবার তালিকায় পেঁপে রাখুন। অন্যান্য কোলেস্টেরল যুক্ত খাবারের বদলে পেঁপে খান। তাহলে আপনার কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে।

অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যারোটিনের উৎস:

পেঁপেতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ফ্লেভানয়েড, লুটেইন, ক্রিপ্টোক্সান্থিন আছে। এছাড়াও আরো অনেক পুষ্টি উপাদান আছে যেগুলো শরীরের জন্য খুবই উপকারী। ক্যারোটিন ফুসফুস ও অন্যান্য ক্যান্সারের ঝুঁকি কমায়। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে বয়সের ক্ষতির থেকে রক্ষা করে।

ভিটামিন বি এর অভাব পূরন করে:
পেঁপেতে আছে ভিটামিন বি-১ ও ভিটামিন বি-৬, এছাড়াও প্রচুর পরিমাণে ফলেট নামের একটি জরুরী ভিটামিন আছে। তাই ভিটামিন বি এবং আরোকিছু প্রয়জনীয় ভিটামিনের এর অভাব পূরণ করার জন্য নিয়মিত পেঁপে খাওয়া উচিত।

About Health Care Medicine

Check Also

ক্রিম রোল রেসিপি - Cream roll recipe

ক্রিম রোল রেসিপি – Cream roll recipe

ক্রিম রোল রেসিপি – Cream roll recipe কোনস তৈরিঃ • ৩ কাপ ময়দা • ১ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *