রবিবার, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সাম্প্রতিক লেখাসমূহ

The benefits of green tea – সবুজ চা এর উপকারিতা

সবুজ চায়ের অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ক্যানসারের সঙ্গে লড়াইয়েও রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। ক্যানসারের ক্ষতিকারক এনজাইম ঠেকাতে সহায়তা করে চায়ের এ উপাদান। ত্বকের প্রদাহ থেকে মুক্তি দিতেও বিরাট উপশমকারীর ভূমিকা নিতে পারে সবুজ চা। এ ছাড়া ত্বকের প্রদাহজনিত রোগের ক্ষতিকর প্রভাব ঠেকাতে সাহায্য করবে এই চা।

The benefits of green tea – সবুজ চা এর উপকারিতা

সবুজ চা বা গ্রিন টি বর্তমানে রূপচর্চার ক্ষেত্রে ও কার্যকর। লাবণ্যময় সতেজ ত্বকের জন্য উপকারী এই সবুজ চা। তাই এটি দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে চা প্রেমীদের কাছে।

সবুজ চায়ে অ্যান্টি-অক্সিডেন্টসহ বেশ কিছু স্বাস্থ্যকর পুষ্টি উপাদান রয়েছে। তাই বিভিন্নরকম প্রসাধন সামগ্রী তৈরিতেও ব্যবহৃত হয় সবুজ চায়ের নির্যাস। সবুজ চা বা গ্রিন টি-র রয়েয়ে আরো অনেক গুণ।

সবুজ চা পোড়া ত্বক স্বাভাবিক করতেও ব্যাবহার করা হয় এবং সবুজ চা ত্বকের সুরক্ষা দেয়। ত্বকের রোদ-পোড়া ভাব দূর হবে, তেমনি ত্বকও থাকবে সতেজ।

The benefits of green tea
The benefits of green tea

সূর্যালোকের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাবে অল্প বয়সেই বুড়িয়ে যেতে পারে আপনার ত্বক। সবুজ চায়ের অ্যান্টি-অক্সিডেন্ট সূর্যালোকের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর উপাদান রোধ করে যা ত্বককে অল্প বয়সেই বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে।

ব্রণ ও ফুসকুড়ি ঠেকাতে খুবই উপকারে আসে সবুজ চায়ের ব্যাকটেরিয়ারোধক উপাদান ‘ক্যাটেচিন’। ত্বকের হরমোনের ওপর ক্রিয়া করে ব্রণ ও ফুসকুড়ি রোধে ভূমিকা রাখে এটা। সবুজ চা হালকা করে পানিতে ভিজিয়ে পুরো মুখে মাখিয়ে রাখলেও উপকার পাবেন আপনি।

সবুজ চায়ের অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ক্যানসারের সঙ্গে লড়াইয়েও রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। ক্যানসারের ক্ষতিকারক এনজাইম ঠেকাতে সহায়তা করে চায়ের এ উপাদান।

ত্বকের প্রদাহ থেকে মুক্তি দিতেও বিরাট উপশমকারীর ভূমিকা নিতে পারে সবুজ চা। এ ছাড়া ত্বকের প্রদাহজনিত রোগের ক্ষতিকর প্রভাব ঠেকাতে সাহায্য করবে এই চা।

প্রকৃতির এই অনন্য উপহার মানবকোষের নবায়নের প্রক্রিয়ায় দারুণ ভূমিকা রাখতে সক্ষম। পুরোনো কোষগুলোকে জৈবিকভাবে শক্তি জোগাতে পারে সবুজ চায়ের ‘পলিফেনল’ উপাদান। এভাবে অকালে বুড়িয়ে যাওয়া রোধ করতেও সহায়তা করে সবুজ চা।

The benefits of green tea – সবুজ চা এর উপকারিতা

About Health Care Medicine

Check Also

How many hours of fasting in any country of the world

How many hours of fasting in any country of the world – বিশ্বের কোন দেশে কত ঘণ্টা রোজা

রোজা সম্পর্কিত কোরআনের আয়াত : ১। হে মুমিনগণ! তোমাদের জন্য সিয়াম ফরজ করা হল, যেমন …

Leave a Reply

Your email address will not be published.