পেঁয়াজের বিস্ময়কর গুণ – The wonderful properties of onions

পেঁয়াজের বিস্ময়কর গুণ – The wonderful properties of onions

আমাদের দেশে রান্নায় পেঁয়াজ ছাড়া চলেনা পেঁয়াজের রয়েছে যে বিস্ময়কর সাত গুণ। রান্নাঘরের বাইরেও এই পেঁয়াজের আরো অনেকগুলো গুণ রয়েছে। পেয়াজের সই অজানা গুন শুনে আপনি বিস্মিত হবেন।

পিঁপড়ের যম
আমাদের ঘরে অনেক সময় পিঁপড়ের উত্‍পাত সহয্ করতে হয়। পিঁপড়ের উত্‍পাত দুর করতে পেঁয়াজের বিস্ময়কর গুণ রয়েছে।
কী ভাবে পিঁপড়ে তাড়াবেন, ভেবে পান না। দাগ টেনে, এটাসেটা করে, পিঁপড়ে তাড়াতে হয়। এতসব আয়োজন না করেও, সহজেই পিঁপড়ে তাড়াতে পারেন। হাতের কাছেই আছে মুশকিল আসান। পেঁয়াজ কুঁচি করে কেটে, খোলা পাত্রে রেখে দিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। সুড়সুড় করে পিঁপড়েরা পালাবে।

কানের কাছে মাছির ভনভনানি :
অযাচিতভাবে অনেক সময় ঘরে মাছি ঢুকে বিরক্তির কারন হয়। যত তাড়ানোর চেষ্টা করেন, ঘুরে ফিরে আবার এক জায়গায়। সঙ্গে সন্ধ্যা হলে, মশার উত্‍‌পাত। কিছুই না, খুব যদি বিরক্ত করে, গায়ে একটু কাটা পেঁয়াজ ঘষে নিন। বা, কোনো কাপড়ের টুকরোয় পেঁয়াজের রস মাখিয়ে ফেলে রাখুন। মাছি পালাবে, মশাও থাকবে না।

পুড়লে পেঁয়াজ
পেঁয়াজের অ্যান্টি-ব্যাক্টেরিয়াল গুণ আমাদের অজানা নয়। কোনো পোড়ার ক্ষত যাতে সংক্রামিত হয়ে না পড়ে, তার জন্য পেঁয়াজ বাটা লাগাতে পারেন। তাতে পোড়ার জ্বালাও কমবে। আবার একই সঙ্গে সংক্রমণও ঠেকানো যাবে।

The wonderful properties of onions

ত্বকে কালো দাগ
অনেক সময় মুখে কালো ছোপ পড়ে। শরীরের অন্যত্রও ত্বকে কালো কালো ছোপ দেখা যায়। যা বিব্রত করে তোলার মতোই। কেন এমন হচ্ছে, তার জন্য ডাক্তার তো দেখাবেনই। কিন্তু, পাশাপাশি ঘরোয়া উপায়ে পেঁয়াজ দিয়েও চিকিত্‍সা করতে পারেন। হলুদবাটার পেঁয়াজের রস ভালো করে মিশিয়ে সেই মিশ্রণ ওই কালো ছোপে লাগান। এ ভাবে কিছু দিন ব্যবহার করলে, মুখের কালো দাগ দূর হবে।

চুল পড়ছে?
চুলে চিরুনি দিলেন, মন খারাপ? গোছা গোছা চুল উঠছে? অনেক কিছু করেও চুল-ঝরা ঠেকাতে পারছেন না? অতশত না ভেবে, পেঁয়াজ ব্যবহার করুন। তেমন কিছুই না, পেঁয়াজবাটার রস মাথায়া মাখার যে কোনও তেলের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। সেই তেলের মিশ্রণটি ব্যবহার করুন। শুধু চুল পড়া বন্ধই হবে না, মাথার খুশকিও কমবে।

অকাল বার্ধক্য
আয়নার সামনে দাঁড়ালে মনে হচ্ছে বুড়িয়ে যাচ্ছেন? বলিরেখা দূর করতে এটা-সেটা মুখে মাখছেন? পেঁয়াজে অ্যান্টিঅক্সিড্যান্ট ছাড়াও রয়েছে ভিটামিন। যা, আকাল বার্ধক্য ঠেকায়। তা ছাড়া, ক্ষতিকারক আলট্রা ভায়োলেট রশ্মির হাত থেকেও ত্বককে বাঁচায়।

জেল্লা বাড়াতে
বাড়িতে ধাতব কিছু জেল্লা হারিয়েছে? জানেন কি কিভাবে জেল্লা ফেরাতে পারেন। পেঁয়াজবাটার সঙ্গে সমপরিমাণ পানি মিশিয়ে, ভিজে কাপড় দিয়ে ভালো করে ঘষুন। পরিষ্কার তো হবেই, ফিরবে ধাতব জেল্লাও।

About Health Care Medicine

Check Also

Domestic ways to reduce mosquito infestation

ঘরোয়া উপায়ে মশার উপদ্রব কমানোর উপায় – Domestic ways to reduce mosquito infestation

ঘরোয়া উপায়ে মশার উপদ্রব কমানোর উপায় – Domestic ways to reduce mosquito infestation আবহাওয়ার এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *