সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সাম্প্রতিক লেখাসমূহ

These 6 foods are very effective in reducing the risk of heart disease – হৃদরোগের ঝুঁকি কমাতে অতি কার্যকরী এই ৬টি খাবার

হৃদরোগের ঝুঁকি কমাতে অতি কার্যকরী এই ৬টি খাবার

কথিত আছে “ঔষুধ খেয়ে রোগ দূর করার চেয়ে তা প্রতিরোধ করা বেশি উত্তম”। একটি স্বাস্থ্যকর ডায়েট অসুখ হওয়ার সম্ভাবনা কমিয়ে দেয় অনেকখানি। “আপনি অব্যশই হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনতে পারেন, কিছু খাবার খাদ্যতালিকায় রেখে”- এমনটি মনে করেন পুষ্টিবিদ Julie

These 6 foods are very effective in reducing the risk of heart disease

Zumpano, Preventive Cardiology and Nutrition Program at Cleveland Clinic। নানা রকম ফল এবং সবজি আছে যা আপনার হার্ট সুস্থ রাখতে সাহায্য করে। এই খাবারগুলো আপনার হার্টের রক্ষা কবচ হিসেবে কাজ করবে। আসুন তাহলে জেনে নেওয়া যাক সেই সুপার ফুডগুলো।

১। বাদাম

প্রতিদিনকার খাদ্যতালিকায় বাদাম রাখুন, এটি কোলেস্টেরল মাত্রা হ্রাস করে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে থাকে। এছাড়া বাদামে ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টি অক্সিডেন্ট আছে হার্ট সুস্থ রাখতে সাহায্য করে। এমনি এটি আপনার মুড ভাল করে থাকে।

২। স্যামন মাছ

ওমেগা থ্রি সমৃদ্ধ এই মাছটিকে “হার্ট ফ্রেন্ডলি” মাছ বলা হয়ে থাকে। Rachel Johnson, PhD, RD, Bickford Professor of Nutrition at the University of Vermont বলেন ওমেগা 3 তে অ্যান্টি – ক্লথিং রক্ত চলাচল সচল রাখে। এছাড়া স্যামন মাছে আছে Triglyceride নামক উপাদান যা হ্রদরোগ হওয়ার ঝুঁকি হ্রাস করে।

৩। টমেটো

হার্ট হেলদি ডায়েটের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল টমেটো। এটি ভিটামিন, অ্যান্টি অক্সিডেন্টের অন্যতম উৎস। লিপোপ্রোটিন, যার কারণে টমেটো রং ধারণ করে থাকে, এটি হার্টকে সব ধরণের অসুখ থেকে রক্ষা করে।

৪। টকদই

প্রতিদিন এক কাপ টকদই আপনার হার্টকে সুস্থ রেখে ওজন হ্রাস করতে সাহায্য করে। হার্ট অ্যাটাক, স্টোকের ঝুঁকি কমিয়ে দেয় এক কাপ টক দই।

৫। আভাকাডো

রসালো, সুস্বাদু এই ফলটি সোডিয়াম এবং কোলেস্টেরল মুক্ত ফল। এতে ভাল ফ্যাট রয়েছে যা কোলেস্টেরল কমিয়ে হার্ট সুস্থ রাখে।

৬। ডালিম

ডালিমে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, পলিফেনল এবং অ্যানথোসিয়ান থাকে। যা ধমনী ব্লক হওয়া রোধ করে। এক সমীক্ষায় দেখা গেছে প্রতিদিন এক গ্লাস ডালিমের রস হার্টে রক্ত চলাচল বৃদ্ধি করে থাকে। আপনি যদি ডালিম পছন্দ না করেন,তবে এর পরিবর্তে আপেল খেতে পারেন।

হার্ট সুস্থ রাখতে এই খাবারগুলো প্রতিদিনকার খাদ্যতালিকায় রাখুন

About Health Care Medicine

Check Also

Foods that prevent diabetes

Foods that prevent diabetes যে খাবারগুলো ডায়াবেটিস প্রতিরোধ করে

Foods that prevent diabetes যে খাবারগুলো ডায়াবেটিস প্রতিরোধ করে শরীরে অগ্ন্যাশয় যদি যথার্থ ইনসুলিন তৈরি …

Leave a Reply

Your email address will not be published.