Three foods quickly lower immunity

তিনটি খাবার দ্রুত কমিয়ে দেয় রোগ প্রতিরোধশক্তি – Three foods quickly lower immunity

নিজের অজান্তে এমন কিছু খাবার খেয়ে ফেলি, যা শরীরে উল্টো প্রভাব ফেলে। জেনে নিন কোন তিনটি খাবার দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা কমাতে পারে।

Three foods quickly lower immunityকরোনার আবহে অনেকেই চেষ্টা করছেন রোগ প্রতিরোধশক্তি বাড়ানোর। খাবার হোক বা ব্যায়াম, নানা দিকে নজর দেওয়া হচ্ছে। কেউ কেউ নিয়মিত কাঁচা হলুদ খাচ্ছেন, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে। কেউ আবার রোজ রাতে ঘুমের আগে হলুদ আর দুধ মিশিয়ে খান। কিন্তু রোজ এই নিয়ম পালন করেও কমতে পারে প্রতিরোধশক্তি। এর মূল কারণ হল খাওয়াদাওয়ায় কিছু ভুল সিদ্ধান্ত। অজান্তেই হয়তো এমন কিছু খাবার খেয়ে ফেলছেন, যার উল্টো প্রভাব পড়ছে শরীরের উপর।

যে কোন সোডায় এত চিনি থাকে তা শরীরের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। যে তিনটি খাবার দ্রুত কমিয়ে দেয় রোগ প্রতিরোধ ক্ষমতা ।
১) সোডা: শীতকালে অনেকেই তত সোডা খান না। কিন্তু এমন অনেকেই আছেন যাঁরা খাবারের পরে অল্প করে সোডা খাওয়া অভ্যাস করে ফেলেছেন। এমন ক্ষেত্রে সচেতন হওয়া উচিত। কারণ এই সোডায় চিনির পরিমাণ অনেক বেশি থাকে, এবং সোডা শরীরের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে সাহায্য করে।

২) ভাজাভুজি: ভাজা খাবারে অনেক বেশি স্নেহপদার্থ থাকে, আর স্নেহপদার্থ শরীরের জন্য ক্ষতিকর।

৩) কেক-পেস্ট্রি: এতে যেমন থাকে প্রচুর পরিমাণ স্নেহপদার্থ, তেমনই আছে চিনি। থাকে অনেকটা পরিমাণ ময়দাও। সব ক’টি উপাদানই শরীরের জন্য ক্ষতিকর। এই ৩ ধরনের খাবার বাদ না দিলে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য ব্যায়াম করলেও কোন কাজে আসবে না। তিন ধরনের খাবার বাদ দিতে হবে এবং নিয়মিত ব্যায়াম করতে হবে।

Check Also

beautiful and clean shiny nails

সুন্দর এবং পরিষ্কার চকচকে নখ পেতে যা করতে হবে – What to do to get beautiful and clean shiny nails.

What to do to get beautiful and clean shiny nails. লাইফস্টাইল ডেস্ক : ঘরের কাজ, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *